বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

এরদোগানের সম্মানে খুলে দেওয়া হলো কাবার দরজা

গত পাঁচ বছরের মধ্যে প্রথমবার সৌদি আরব সফরে গেলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান। দেশটির সঙ্গে সম্পর্ক পুনরুদ্ধারে সৌদি সফরে গেলেন তিনি। সৌদি সফরে গিয়ে পবিত্র ওমরাহ পালন করেন এরদোগান। এ সময় তার সম্মানে খুলে দেওয়া হয় পবিত্র কাবা শরিফের দরজা।

খবর সৌদি প্রেস এজেন্সির। ২০১৭ সালের পর গত বৃহস্পতিবার প্রথম সৌদি সফরে যান এরদোগান। জেদ্দার আল-সালাম প্রাসাদে তাকে স্বাগত জানান বাদশাহ সালমান এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এদিন জেদ্দায় সৌদির শীর্ষ নেতৃত্বের সাথে সাক্ষাত করেন এরদোগান।

পরদিন শুক্রবার (২৯ এপ্রিল) পবিত্র ওমরাহ পালন করেন এরদোগান। তিনি মক্কায় পৌঁছালে তাকে অভ্যর্থনা জানান গ্র্যান্ড মসজিদ ও মসজিদে নববি বিষয়ক জেনারেল প্রেসিডেন্সির কর্মকর্তারা। এরদোগান পবিত্র কাবা শরিফে পৌঁছালে তার সম্মানে খুলে দেওয়া হয় কাবার দরজা। এরপর তিনি সেখানে কিছুক্ষণঅবস্থান করে পবিত্র ওমরাহ পালন করেন। এর আগে বৃহস্পতিবার জেদ্দায় বাদশাহ সালমান ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাৎ করেন এরদোগান। তিনি আল সালাম প্রাসাদে বাদশাহ সালমান ও যুবরাজের সাথে রুদ্ধদ্বার বৈঠক করেন। এরপর তিনি সৌদি বাদশাহ কর্তৃক আয়োজিত একটি রাজকীয় ভোজসভায় অংশ নেন। বৈঠকের বিষয়ে টুইটবার্তায় এরদোগান বলেন, ঐতিহাসিক,

সাংস্কৃতিক ও মানবিক সম্পর্কযুক্ত দুই ভ্রাতৃপ্রতিম দেশ হিসেবে, আমরা আমাদের মধ্যে সব ধরনের রাজনৈতিক, সামরিক ও অর্থনৈতিক সম্পর্ক বাড়াতে আগ্রহী। দুই পক্ষ একসাথে একটি নতুন যুগের সূচনা করতে সচেষ্ট। পবিত্র রমজান মাসে তার সফর আমাদের বন্ধু ও ভাই সৌদি আরবের সাথে একটি নতুন যুগের দ্বার উন্মোচন করবে বলেও আশাপ্রকাশ করেন এরদোগান।



Comments are Closed

error: Content is protected !!
%d bloggers like this: