বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪

যুক্তরাষ্ট্রে ভয়াবহ বন্যা, বিপর্যস্ত জনজীবন

টানা কয়েকদিনের ভারি বৃষ্টিতে ভয়াবহ বন্যার কবলে পড়েছে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া ও আরকানসাস অঙ্গরাজ্য।

বন্যার পানিতে ডুবে গেছে ঘর-বাড়ি, রাস্তাঘাট। ব্যাহত হচ্ছে যানচলাচল। বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।
যতদূর চোখ যায় শুধু পানি আর পানি। ডুবে গেছে বিভিন্ন স্থাপনা। টানা কয়েকদিনের ভারি বৃষ্টিতে নাকাল যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া। অঙ্গরাজ্যটির পশ্চিমাঞ্চলে শক্তিশালী ঝড়ের সতর্কতা জারি করেছে দেশটির আবহাওয়া দফতর। বৃষ্টিপাত বাড়লে বন্যা পরিস্থিতির আরও অবনতির আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, টানা কয়েকদিনের ভারি বৃষ্টিতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের আরেক অঙ্গরাজ্য আরকানসাস। বন্যার পানিতে ডুবে গেছে সেখানকার অন্তত ১৮টি সড়ক। রাস্তার ওপর গাছ পড়ে বন্ধ হয়ে গেছে যান চলাচল। মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে গুরুত্বপূর্ণ একটি সেতু। বন্যায় ব্যাহত হচ্ছে স্বাভাবিক জনজীবন।

এরই মধ্যে তিন ইঞ্চি পর্যন্ত বৃষ্টিপাতের পূর্বাভাসসহ ১১ মের মধ্যে অঙ্গরাজ্যটির আরও বেশ কয়েকটি অঞ্চলে বন্যা সতর্কতা জারি করেছে দেশটির আবহাওয়া দফতর।

এর আগে টর্নেডোর আঘাতে লণ্ডভণ্ড হয়ে যায় যুক্তরাষ্ট্রের ওকলাহোমা অঙ্গরাজ্য। মার্কিন আবহাওয়া দফতর জানায়, অঙ্গরাজ্যটিতে একদিনে অন্তত ১০টি টর্নেডো আঘাত হেনেছে। এতে বাড়িঘরসহ বিভিন্ন স্থাপনা ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়, আকস্মিক বন্যাও দেখা দেয় কিছু এলাকায়। তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

তীব্র বাতাস, সেই সঙ্গে বজ্রপাত। প্রচণ্ড শক্তি নিয়ে ওকলাহোমার সেমিনোলে আঘাত হানে একের পর এক টর্নেডো। মার্কিন আবহাওয়া দফতর জানায়, স্থানীয় সময় সোমবার (২ মে) মধ্যরাত থেকে মঙ্গলবার (৩ মে) পর্যন্ত অঙ্গরাজ্যটিতে অন্তত ১০টি টর্নেডো আঘাত হানে। ভারি বৃষ্টিতে ওকলাহোমার উত্তরাঞ্চলীয় শহরের বেশ কিছু জায়গায় আকস্মিক বন্যা দেখা দেয়।

বার্তা সংস্থা এপি প্রকাশিত ছবিতে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় এ টর্নেডোর তাণ্ডবের ভয়াবহতা স্পষ্ট। বাড়িঘর ও বিভিন্ন স্থাপনা লণ্ডভণ্ড করে দেয় শক্তিশালী টর্নেডো। মঙ্গলবারের (৩ মে) টর্নেডোর আঘাতে কেউ হতাহত না হলেও ২৩ বছর আগে একই দিনে শক্তিশালী এক টর্নেডোর আঘাতে মারা যান ৪০ জন।

গত ২৯ এপ্রিল ভয়াবহ টর্নেডোর তাণ্ডবে লণ্ডভণ্ড হয় যুক্তরাষ্ট্রের কানসাস অঙ্গরাজ্যও। স্থানীয় দমকল বিভাগ জানায়, টর্নেডোর আঘাতে শতাধিক ভবন ক্ষতিগ্রস্ত এবং বেশকিছু ভবনের ছাদ উড়ে যায়। বিভিন্ন স্থান থেকে হতাহতের খবরও পাওয়া যায়।



Comments are Closed

error: Content is protected !!
%d bloggers like this: