শনিবার, এপ্রিল ২০, ২০২৪

নতুন জাতের কলা জি নাইন, প্রতি কাঁদিতে কলা ধরবে প্রায় ২০০টি!

মার্কিন মুল্লুকের একটি জনপ্রিয় কলার জাত জি-নাইন বা গ্র্যান্ড নাইন। আমের শহর রাজশাহীতে পরীক্ষামূলকভাবে চাষ হচ্ছে এই জাতের কলা। এটি একটি উচ্চ ফলনশীল কলার জাত। যার প্রতিটি কাঁদিতে কলা ধরবে প্রায় ২০০টি।

অল্প জমিতেও জি-নাইন কলা চাষে বেশি ফলন পাওয়া সম্ভব। এছাড়াও একটি কাঁদি থেকে অন্তত হাজার টাকা আয় করতে পারবেন চাষিরা বলে জানিয়েছেন কৃষি বিশেষজ্ঞরা। জানা যায়, জি নাইন জাতের এই কলাটি উচ্চফলনশীল, অধিক রোগ

প্রতিরোধী এবং খেতে অত্যন্ত সুস্বাদু। রোপণের ৬ মাসের মাঝেই ফলন চলে আসে এবং ২ বছরব ৩ বার ফলন দেয়। গাছের আকার মাঝারি সাইজ হওয়ায় ঝড় বা, বাতাসে ভেঙ্গে পড়ে না।
পাকার পর এবং গাছ থেকে সংগ্রহের পর এই কলা তূলনামূলক বেশিদিন টিকে থাকে অর্থাৎ নষ্ট হয় না বা পঁচে না। কাদির প্রথম থেকে শেষ পর্যন্ত সব গুলো কলার আকার একইরকম।

এছাড়াও কলার গায়ে কোন দাগ পড়ে না। এ প্রসঙ্গে জেলা কৃষি সম্প্রসারণ দপ্তরের অতিরিক্ত উপপরিচালক (উদ্যান) উত্তম কুমার কবিরাজ বলেন, কলার এ জাতটি দেশে একদমই নতুন। এটি প্রচার হওয়ার অপেক্ষায়। সাধারণত দেশের বাইরে নাশতার সঙ্গে

যে কলাগুলো লোকজন খায়, এটি সেই জাতের কলা। একটি কাঁদি আড়াই মণ পর্যন্ত হতে পারে। কাঁদিতে ১৩ থেকে ১৫ ছড়ি কলা পাওয়া যায়। প্রতিটি ছড়িতে ১০ থেকে ১২টি করে প্রায় ২০০টি কলা পাওয়া যায়।
তথ্যসূত্রঃ আধুনিক কৃষি খামার



Comments are Closed

error: Content is protected !!
%d bloggers like this: