শনিবার, জুন ১৫, ২০২৪

নওগাঁয় ৬ ইটভাটা মালিকের ৯ লাখ টাকা জরিমানা

নওগাঁয় ৬ ইটভাটা মালিকের ৯ লাখ টাকা জরিমানা

 

নওগাঁ জেলা প্রতিনিধি:

 

নিয়ম না মেনে সারা দেশের মতো নওগাঁর বিভিন্ন উপজেলায় নির্মাণ করা হয়েছে অবৈধ ইট ভাটা। যেগুলো দীর্ঘদিন যাবত সরকারের বিধিনিষেধকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে অবৈধ ভাবে ইট উৎপাদন করে আসছে।

 

ফলে দিন যতই যাচ্ছে ততই পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। সরকারের নির্দেশনা মোতাবেক জেলা প্রশাসনের পক্ষ থেকে এমন অবৈধ ইট ভাটায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানের কার্যক্রম অব্যাহত রাখা হয়েছে। অভিযানে আর্থিক দন্ড প্রদানের পাশাপাশি ভেঙ্গে দেয়া হচ্ছে ইট ভাটা। এমন অভিযান আগামীতেও অব্যাহত রাখা হবে বলে জেলা প্রশাসন সূত্রে জানা গেছে।

 

পরিবেশ অধিদফতরের কোনো ছাড়পত্র না থাকা, গাছ পোড়ানো ও সঠিক পদ্ধতিতে ভাটার কার্যক্রম পরিচালনা না করার অপরাধে নওগাঁয় ৬টি ইটভাটার মালিককে ৯লাখ টাকা জরিমানা করা হয়েছে। সোমবার ও মঙ্গলবার জেলার পত্নীতলা ও বদলগাছী উপজেলার বিভিন্ন ইটভাটায় অভিযান চালিয়ে এই জরিমানা করেন পরিবেশ অধিদফতরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং-এর এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সুলতানা সালেহা সুমী।

 

অভিযানে বদলগাছী উপজেলার বুড়িগঞ্জ পাহাড়পুর বাজার এলাকায় তিনটি ইটভাটা ভেঙ্গে দিয়ে ভাটার সকল কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। এসময় উপস্থিত ছিলেন নওগাঁ পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক মলিন মিয়া, পরিদর্শক উত্তম কুমার। অভিযানে পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা মোবাইল কোর্ট পরিচালনায় সহযোগিতা করেন।

 

জেলা প্রশাসক মো. গোলাম মওলা জানান জেলায় যতগুলো অবৈধ ইটভাটা রয়েছে পর্যায়ক্রমে সেগুলোতেও অভিযান পরিচালনা করা হবে। সরকারের নিয়ম-নীতি মেনে ইটভাটা পরিচালনা করতে কোন বাধা নেই। দেশের অবকাঠামোগত উন্নয়ন কাজে ইটের প্রয়োজন আছে। কিন্তু নিয়ম না মেনে পরিবেশের ক্ষতি করে নিজেদের ইচ্ছে মাফিক ইট ভাটা তৈরি করে কার্যক্রম পরিচালনা করার কোন সুযোগ নেই। তাই এই ধরণের অভিযান পরিচালনা করা হচ্ছে যা আগামীতেও অব্যাহত রাখা হবে।



Comments are Closed

error: Content is protected !!
%d bloggers like this: