বুধবার, জানুয়ারি ২৬, ২০২২

শিক্ষার্থীদের ১৫ জানুয়ারির মধ্যে টিকা দেয়ার নির্দেশ

আগামী ১৫ জানুয়ারির মধ্যে ১২-১৮ বছরের শিক্ষার্থীদের করোনা প্রতিরোধক টিকা দেয়ার নির্দেশ দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

জন্ম নিবন্ধন তথ্যের ভিত্তিতে সরকারি সুরক্ষা অ্যাপে নিবন্ধন করতে হবে। গতকাল বৃহস্পতিবার রাতে এ সংক্রান্ত নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের বুধবারের এক সভায় শিক্ষার্থীদের টিকা দিতে নিবন্ধনের আওতায় আনার সিদ্ধান্ত হয়। এ সিদ্ধান্ত বাস্তবায়নে সংশ্লিষ্ট সংস্থাগুলোকে সুনির্দিষ্ট নির্দেশনা দেয়া হয়, সে আলোকে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের ব্যবস্থা নিতে বলা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে- জন্ম নিবন্ধন না থাকা বা ১৬ ডিজিটের নিবন্ধন নম্বর থাকাদের পুনরায় নিবন্ধন করতে হবে ৬ জানুয়ারির মধ্যে। বিষয়টি নিশ্চিত করবেন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রধানেরা। ৭ জানুয়ারির মধ্যে টিকা নেয়ার যোগ্য শিক্ষার্থীদের প্রতিষ্ঠানভিত্তিক তালিকা পাঠাতে হবে সিভিল সার্জন অফিসে। এটি নিশ্চিত করবেন জেলা শিক্ষা অফিসার ও উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসারেরা।

এ ছাড়া ৮-১৫ জানুয়ারির মধ্যে টিকাদানের নির্ধারিত দিনে শিক্ষার্থীদের স্ব স্ব প্রতিষ্ঠানে উপস্থিতির বিষয়টি প্রতিষ্ঠান প্রধানেরা নিশ্চিত করবেন। এক অফিস আদেশে সকল জেলা শিক্ষা কর্মকর্তা, থানা/উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও প্রতিষ্ঠান প্রধানদের এই সিদ্ধান্ত বাস্তবায়নে নির্দেশ দেয় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।

করোনাভাইরাসের সবশেষ এবং সবচেয়ে উদ্বেগজনক ভ্যারিয়েন্ট ওমিক্রন ছড়িয়ে পড়ছে বিশ্বের ১২০টির বেশি দেশে। গত ১১ ডিসেম্বর প্রথমবার দুই নারী ক্রিকেটারের শরীরে এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয় বাংলাদেশে। নতুন করে আরো চারজনের শরীরে ওমিক্রনের উপস্থিত ধরা পড়ায় দেশে মোট ৭ জন (বৃহস্পতিবার পর্যন্ত) আক্রন্ত হলো দক্ষিণ আফ্রিকার এই ভ্যারিয়েন্টে। এমন প্রেক্ষাপটে শিক্ষার্থীদের টিকাদান কর্মসূচি জোরদার করছে সরকার।



Comments are Closed

%d bloggers like this: