বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

যুক্তরাষ্ট্রে দাবানল, শত শত বাড়িঘর ভস্মীভূত

যুক্তরাষ্ট্রের কলোরাডো রাজ্যে দাবানলে শত শত বাড়িঘর পুড়ে গেছে। রাজ্যের ডেনভার শহরের কাছে রকিজের ঠিক পূর্বে অবস্থিত দুটি শহরের ৩০ হাজারের বেশি বাসিন্দাকে বাড়িঘর থেকে সরিয়ে নেওয়া হয়েছে। আগুনে শত শত বাড়িঘর ছাড়ও হোটেল ও শপিং সেন্টার ভস্মীভূত হয়েছে। টিআরটি ওয়ার্ল্ড।

খবরে বলা হচ্ছে, দাবানালে ৫ শ’টিরও বেশি বাড়ি ধ্বংস হয়ে গেছে। স্থানীয় কর্মকর্তারা বৃহস্পতিবার বলেছেন, প্রধান শহর ডেনভারের কাছে দ্রুতগতির চলমান দাবানলে জনপদে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।
বোল্ডার কাউন্টি শেরিফ জো পেলে এক সংবাদ সম্মেলনে বলেন, আমরা জানি যে সাগামোর মহকুমায় প্রায় ৩৭০টি বাড়িঘর আগুনে ভস্মীভূত হয়ে গেছে। ওল্ড টাউন সুপিরিয়রে ২১০টি বাড়ি নিশ্চিহ্ন হওয়ার মুখে রয়েছে। যেকোনো সময় বাড়িগুলোতে আগুন ধরে তা ছাই হয়ে যাবে।
আশঙ্কা প্রকাশ করে পেলে বলছিলেন, একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে আরও মৃত্যুর তথ্য যেকোনো সময় আসতে পারে। দাবানলে এলাকার কিছু অংশ ধোঁয়াটে ও আকাশ কমলা ধোঁয়ায় ঢেকে গেছে।
লুইসভিল শহরের জনসংখ্যা প্রায় ২১ হাজার। সুপিরিয়রে রয়েছে ১৩ হাজার বাসিন্দা। এসব এলাকার বাসিন্দাদের বাড়িঘর খালি করে সরে যেতে বলা হয়েছে। শহরগুলো ডেনভার থেকে প্রায় ৩২ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থিত।

ইউএস হাইওয়ে ৩৬ এর কাছাকাছি একটি অংশও আগুনের কারণে বন্ধ হয়ে গেছে। ন্যাশনাল ওয়েদার সার্ভিসের মতে, সুপিরিয়রের উত্তর-পশ্চিম দিকের অগ্নিকাণ্ডটি বৃহস্পতিবার শুরু হয়। এছাড়া আরও একটি এলাকায় দাবানল একইসাথে শুরু হয়। বিদ্যুতের লাইন থেকে অগ্নি স্ফূলিঙ্গ বাতাসে ছড়িয়ে পড়ে। বাতাস ঘণ্টায় ১৬৯ কিলোমিটার বেগে বইছিল। শুকনো গাছের মধ্য দিয়ে আগুনের শিখা দ্রুত ছড়িয়ে পড়ে।

খবরে বলা হচ্ছে, কলোরাডোর ফ্রন্ট রেঞ্জে রাজ্যের বেশিরভাগ জনসংখ্যা বাস করে। এ এলাকাটি অত্যন্ত শুষ্ক এবং মৃদু তুষারপাত ছিল। শীতকাল থাকায় আবহাওয়া শুষ্ক ছিল। শুক্রবার এই অঞ্চলে তুষারপাত প্রত্যাশিত ছিল। তীব্র ঠাণ্ডার মধ্যেও দাবানল বাতাসের কারণে ছড়িয়ে পড়ছে।



Comments are Closed

error: Content is protected !!
%d bloggers like this: