মঙ্গলবার, মার্চ ১৯, ২০২৪

মহানবী (সা.) মক্কা থেকে মদিনায় হিজরত করার পথটি আবিষ্কার

মুসলিম উম্মাহর পথ প্রদর্শক সর্বকালের সর্বশ্রেষ্ঠ মানব হয়রত মোহাম্মদ (সাঃ) এবং তার সাহাবীগণ পবিত্র মক্কা নগরী থেকে পবিত্র মদিনাতে হিজরত করার পথটি অবশেষে আবিস্কার করা হয়েছে।

“রিহলাত মুহাজির” (একটি অভিবাসী যাত্রা) এর সংগঠকরা ঘোষণা করেছেন যে নবীর হিজরতের পথ নথিভুক্ত করার উদ্যোগের প্রথম পর্যায় সম্পন্ন হয়েছে।

নবীর জীবনী বিশেষজ্ঞ এবং গবেষকদের একটি দল কাজ করছেন মক্কায় জাবাল থাওর সাংস্কৃতিক কেন্দ্র। যা পর্যটকদের অভিজ্ঞতাকে সমৃদ্ধ ও বিস্তৃত করতে এতে কাজ করছে জাতীয় জাদুঘর, প্রদর্শনী এবং ক্রিয়াকলাপসহ সাংস্কৃতিক প্রকল্পগুলিতে বিশেষীকরণকারী একটি সংস্থা সাময়া ইনভেস্টমেন্ট।

সামায় সিইও ফাওয়াজ আল-মেরহেজ বলেন, “মুহাজির” উদ্যোগটি বায়বীয় ডকুমেন্টেশন এবং প্যানোরামিক ফটোগ্রাফি ৩৬০-এ আধুনিক প্রযুক্তি ব্যবহার করে নবীর দেশত্যাগের পথকে নথিভুক্ত করছে।
তিনি বলেন, যে প্রথম ধাপে, যা গত বছরের ২০ই ডিসেম্বর চালু করা হয়েছিল, দলটি মক্কার থাওর পর্বতের গুহা থাওর থেকে শুরু করে ৪০টি স্টেশনের মধ্য দিয়ে গিয়ে নবীর হিজরতের পথে উদ্ধৃত সমস্ত অবস্থানের সন্ধান করেছিল। যা মদীনার কুবা মসজিদে যাওয়ার পথ পর্যন্ত ।

তিনি বলেন, জাবালে থাওর সাংস্কৃতিক কেন্দ্রে নবীর হিজরতের কাহিনী কীভাবে উপস্থাপন করা যায় তা বিবেচনা করার সময় রুটটি নথিভুক্ত করার ধারণাটি আসে।

পথের ডকুমেন্টেশন মূলত প্যানোরামিক ফটোগ্রাফি ৩৬০ ডিগ্রি দ্বারা করা হয়েছিল। দ্বিতীয় পর্যায়ে অবস্থানের উপর ভিত্তি করে ৪কে ড্রোন ব্যবহার করে নবীর মাইগ্রেশন ডিজিটালভাবে নথিভুক্ত করা হয়।

তিনি আরো বলেন, তারা সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিল, যা ছিল এবড়োখেবড়ো রাস্তা এবং কিছু ঐতিহাসিক স্থানের নাম সময়ের সাথে সাথে পরিবর্তিত করা হয়েছে।
মক্কার উম্ম আল-কুরা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও ইসলামিক সভ্যতা বিভাগের অধ্যাপক মোহাম্মদ বিন সামিল আল-সালামি এবং অধ্যাপক সাদ বিন মুসা আল-মুসা সহ ইসলামি ইতিহাস এবং নবীর জীবনীতে বিশেষ কিছু জ্ঞানী এই তদন্তে সহায়তা করেছেন।

এছাড়া রিয়াদের ইমাম মোহাম্মদ ইবনে সৌদ ইসলামিক বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও সভ্যতা বিভাগের অধ্যাপক সুলাইমান বিন আবদুল্লাহ আল-সুওয়াইকেত এবং অধ্যাপক আবদুল আজিজ বিন ইব্রাহিম আল-ওমারি, যারা এটলাস বায়োগ্রাফির বৈজ্ঞানিক কমিটিরও সদস্য তারা, মদিনার ল্যান্ডমার্ক এবং নবীর জীবনীতে বিশেষত্ব এই কাজে, প্রকল্পের কিছু পর্যায়েও তারা অংশ নিয়েছিলেন।



Comments are Closed

error: Content is protected !!
%d bloggers like this: