শনিবার, এপ্রিল ২০, ২০২৪

গরমের সবজি ঝিঙে কোষ্ঠকাঠিন্য কমায়

স্বাদের কারণে অনেকে ঝিঙে খেতে পছন্দ করেন না। গরমের সবজি ঝিঙে শরীরের জন্য বেশ উপকারী। এতে থাকা নানা পুষ্টি গুণ শরীর সুস্থ রাখতে ভূমিকা রাখে। ঝিঙেয় এমন সব খাদ্যগুণ রয়েছে যা শুনলে চমকে যেতে হয়। নিয়মিত ঝিঙে খেলে যেসব স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়-

চোখ ভালো রাখে: ঝিঙেতে প্রচুর পরিমাণে ‘বিটা ক্যারোটিন’ বা ভিটামিন-এ থাকে, যা চোখ ভাল রাখতে সহায়তা করে। বিশেষ করে, বেশি বয়সি মানুষের জন্য ঝিঙে অত্যন্ত উপযোগী। ঝিঙে এক দিকে অপটিক স্নায়ু ভাল রাখতে ও অন্য দিকে বিভিন্ন ক্ষতিকর পদার্থ থেকে চোখের রক্তনালীগুলিকে রক্ষা করতে সহায়তা করে।

রক্তশূন্যতা রোধ করে: ঝিঙে আয়রনে সমৃদ্ধ একটি সবজি। এই কারণে নিয়মিত ঝিঙে খেলে রক্তশূন্যতার রোগীরা উপকার পেতে পারেন। ঝিঙেতে থাকে ভিটামিন-বি ৬ রক্তসঞ্চালন ভাল রাখতে বেশ কার্যকরী

ওজন কমাতে: ঝিঙেতে ফ্যাট ও ক্ষতিকর কোলেস্টেরল খুব কম তাকে। ঝিঙে দেহে স্নেহ পদার্থ সঞ্চিত হতে দেয় না। পাশাপাশি কার্বোহাইড্রেট ও ফ্যাট পরিপাকেও সহায়তা করে। ঝিঙেতে থাকে ‘ফাইটোনিউট্রিয়েন্ট’ উপাদান যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে ভূমিকা রাখে।

কোষ্ঠকাঠিন্য কমাতে: ঝিঙেতে প্রচুর পরিমাণে জলীয় উপাদান থাকে। সঙ্গে থাকে প্রচুর পরিমাণে সেলুলোজ পাওয়া যায়। এক চামচ মধুর সঙ্গে এক কাপ ঝিঙের রস নিয়ম করে পান করলে, তা কোষ্ঠকাঠিন্য কমাতে ও পেট ভালো রাখতে সহায়তা করতে পারে।

লিভারের স্বাস্থ্য রক্ষা করতে: ঝিঙে বিষাক্ত বর্জ্য পদার্থ থেকে শরীরকে রক্ষা করতে সাহায্য করে। ফলে ভাল থাকে লিভার। পিত্তরসের ক্ষরণ ভাল রাখতেও ঝিঙের জুড়ি মেলা ভার। এই কারণেই জন্ডিস থেকে সেরে ওঠার সময় ঝিঙে খেতে বলা হয়।



Comments are Closed

error: Content is protected !!
%d bloggers like this: