সোমবার, সেপ্টেম্বর ২৩, ২০২৪

কয়েদির পোশাকে আদালতে সু চি

মিয়ানমারের সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিকে কারাবন্দির পোশাকে আদালতে হাজির করা হয়েছে।

শুক্রবার (১৭ ডিসেম্বর) তিনি কারাবন্দিদের জন্য নির্দিষ্ট সাদা ও বাদামি রঙের ডোরাকাটা পোশাক পড়ে আদালতে হাজির হন বলে সংশ্লিষ্ট এক কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে দেশটির স্থানীয় সংবাদমাধ্যম ইরাবতি।

‘গণ অসন্তোষে উসকানি’ এবং ‘কোভিডবিধি ভাঙার’ অভিযোগে গত সপ্তাহে ৭৬ বছর বয়সী সু চিকে চার বছরের কারাদণ্ড দেওয়া হয়। পরে দণ্ড কমিয়ে দুই বছর করা হয়। তবে সু চিকে কোথায় বা কোন কারাগারে রাখা হয়েছে তা জানা যায়নি।

মিয়ানমারের বন্দীদের জন্য নির্ধারিত সাধারণ পোশাক সাদা টপ ও বাদামী রঙের লুঙ্গি পরে শুক্রবার আদালতে হাজির হয়েছিলেন সু চি। মার্জিত ঐতিহ্যবাহী পোশাক পরার জন্য পরিচিত সু চিকে এবারই প্রথমবার কারাগারের পোশাক পরা অবস্থায় আদালতে দেখা গেছে।

আদালতের এক কর্মকর্তা বলেন, ‘স্বাভাবিক পোশাকের পরিবর্তে সাদা ব্লাউজ ও বাদামী লুঙ্গি পরে তিনি আদালতে হাজির হন। শীত থাকায় তিনি ওভারকোটও পরেছিলেন।’ স্বাভাবিক সময়ে ব্যবহৃত কানে দুল ও হাতে ঘড়ি ছিল না সু চির।

এদিকে মিয়ানমারের রাজধানী নিপিধোর সাবেক মেয়র মায়ো অং এরও বিচার চলছে। তাকেও শুক্রবার কয়েদির পোশাকে আদালতে হাজির হতে দেখা গেছে বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক আদালত সংশ্লিষ্ট ওই কর্মকর্তা। কয়েদির পোশাক কারা কর্তৃপক্ষ দিয়েছে বলে জানান তিনি।

গত ফেব্রুয়ারিতে সু চির সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। ওই সময় সু চিকে গৃহবন্দি করা হয়। তার বিরুদ্ধে দুর্নীতিসহ একাধিক অভিযোগে প্রায় ১২টি মামলা করেছে সামরিক জান্তা।



Comments are Closed

error: Content is protected !!
%d bloggers like this: