রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪

সামান্য বৃষ্টিতেই বিদ্যালয়ে হাঁটুপানি, সমাধান হয়নি ৯ বছরে

জেলা প্রতিনিধি:
সামান্য বৃষ্টিতে বিদ্যালয়ের মাঠে হাঁটুপানি ওঠে। ড্রেন বা নালা না থাকায় বেশ কয়েক দিন ধরে এই পানি জমে থাকে। পানি শুকানোর পর থাকে কাদা। সেই কাদা-পানি মাড়িয়ে অনেক কষ্টে শ্রেণিকক্ষে ঢুকতে হয়। এমন অবস্থায় বিরতির সময় খেলাধুলা করতেও বের হতে পারে না কোমলমতি শিক্ষার্থীরা।

নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের পুষনা শহীদ শরিফুল ইসলাম ৫ নম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বর্ষা মৌসুমের নিয়মিত ঘটনা এটা। বৃষ্টিতে জলাবদ্ধতার ফলে গত নয় বছর ধরে শিক্ষার্থী ও শিক্ষকদের দুর্ভোগ পোহাতে হচ্ছে।

সরেজমিন দেখা গেছে, প্রধান রাস্তা থেকে বিদ্যালয়ের মাঠ নিচু হওয়ায় বৃষ্টির পানি নিষ্কাশনের কোনও ব্যবস্থা নেই। বিদ্যালয়ের চারপাশে পুকুর। মাঠটির বেশিরভাগ অংশই কচুরিপানা ও আগাছায় ভরে গিয়ে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। পানি শুকিয়ে গেলেও মাঠের কিছু অংশে কাদা-আগাছায় পরিপূর্ণ।

স্থানীয়দের অভিযোগ, জলাবদ্ধতার কারণে শ্রেণিকক্ষে যাতায়াতের সময় শিক্ষার্থীরা অনেকেই পড়ে গিয়ে আহত হচ্ছে। এ ছাড়া বই-খাতা-কলম পানিতে পড়ে যায়। মাঠে জলাবদ্ধতার কারণে শিক্ষার্থীদের উপস্থিতি কমে যাচ্ছে। এতে ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম।

প্রধান শিক্ষক শওকত আলী বলেন, এই বিদ্যালয়ের মোট ২৫০ জন শিক্ষার্থী। নয় বছর ধরে বর্ষা মৌসুমে মাঠে জলাবদ্ধতা তৈরি হয়। এতে শিক্ষার্থী-শিক্ষকরা দুর্ভোগে পড়ে। এ বিষয়ে একাধিকবার উপজেলা শিক্ষা কর্মকর্তাসহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে জানানো হয়েছে। কিন্তু আজ পর্যন্ত কোনও সমাধান হয়নি।

উপজেলা শিক্ষা কর্মকর্তা শরিফা আখতার জানান, বিদ্যালয়ের মাঠটি নিচু হওয়ায় বর্ষায় জলাবদ্ধতা সৃষ্টি হয়। সরকারিভাবে মাটি তুলে মাঠ ভরাটের বরাদ্দ নেই। শিক্ষার্থী-শিক্ষকরা অনেক কষ্টে চলাচল করে। বিষয়টি ‍দুঃখজনক।

উপজেলার সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনিছুল ইসলাম আনিছ জানান, স্থানীয় সরকার ব্যবস্থায় বড় ধরনের কোনও বরাদ্দ না থাকায় মাটি ভরাট করা সম্ভব হয়নি। তারপরও মাটি ভরাটের জন্য শ্রমিক পাঠানো হয়েছিল। কিন্তু সেখানে কোনও মাটি পাওয়া যায়নি।

জেলা শিক্ষা কর্মকর্তা নবেজ উদ্দিন জানান, বিষয়টি বিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে। আমি নিজেও সেখানে গিয়েছি। মাটি ভরাটের জন্য বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আনা হয়েছে। আশা করি, খরা মৌসুমে দ্রুত বিদ্যালয়ের মাঠে মাটি ভরাটের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। পানি নিষ্কাশনের জন্য বিদ্যালয়ের পূর্ব দিকের রাস্তায় ড্রেন নির্মাণের জন্য সড়ক ও জনপদ বিভাগে আবেদন করা হয়েছে।



Comments are Closed

error: Content is protected !!
%d bloggers like this: