রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪

প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হলো দুর্গোৎসব

হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা; বিজয়া দশমীর দিনে আজ (১৫ অক্টোবর) শেষ হল শারদীয় দুর্গোৎসব। পাঁচ দিনব্যাপী দুর্গাপূজার বিজয় দশমীতে দর্পণ বিসর্জনসহ দেবী বিদায়ের আনুষ্ঠানিকতা শেষ হয়। এসময় ঢাক-শঙ্খধ্বনি, মন্ত্রপাঠ, উলুধ্বনি আর অঞ্জলি চলে। ধান-দূর্বা, মিষ্টি, আবির দিয়ে ভক্তরা দেবীকে বিদায় জানান।

এসময় সধবা মহিলারা সিঁদুর খেলার মেতে উঠেন। অশ্রুসজল চোখে মা-দুর্গাকে বিদায় দেন ভক্তরা। বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা শেষ হল।

খুলনা মহানগর ও জেলায় প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে। খুলনাতে এবার সহস্রাধিক মণ্ডপে পূজার আয়োজন করা হয়েছিল। বিকালে মণ্ডপগুলো থেকে বিভিন্ন যানবাহনে প্রতিমা তুলে স্থানীয় নদী ও খাল-বিলে নিয়ে যাওয়া হয়। পথিমধ্যে হিন্দু ধর্মাবলম্বীরা নাচগান করেন।

প্রতিমা বিসর্জনের আগে নারীরা সিঁদুর খেলায় মেতে ওঠেন। সবাই একে অপরের মঙ্গল কামনা করে দুর্গা দেবীর কাছে প্রার্থনা করেন। তবে করোনা পরিস্থিতির কারণে এবারে শারদীয় দুর্গোৎসবে ছিল স্বাস্থ্যবিধির কড়াকড়ি।



Comments are Closed

error: Content is protected !!
%d bloggers like this: