রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪

দেশে করোনায় মৃত্যু ২৮ হাজার ছাড়াল

মহামারি করোনাভাইরাসে দেশে গত এক দিনে ছয়জনের মৃত্যু হয়েছে। এদের পাঁচজন ঢাকা বিভাগের ও একজন ময়মনসিংহ বিভাগের। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা ২৮ হাজার ১ জন।

এছাড়া গত এক দিনে শনাক্ত হয়েছেন ১৯৭ জন। আর সুস্থ হয়েছেন ২২৬ জন।

রবিবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা যায়।

এতে বলা হয়, গত এক দিনে নমুনা পরীক্ষা হয়েছে ১৯ হাজার ১৩২ জনের। এতে শনাক্ত হন ১৯৭ জন, যাতে শনাক্তে হার ১.০৩ শতাংশ। এ পর্যন্ত ১ কোটি ৯ লাখ ৮১ হাজার ৬০৬টি নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৭৭ হাজার ৪৪৩ জন, যাতে মোট শনাক্তের হার ১৪.৩৬ শতাংশ।

এছাড়া, গত এক দিনে সুস্থ হয়েছেন ২২৬ জন। এ নিয়ে মোট সুস্থ ১৫ লাখ ৪২ হাজার ২৭৪ জন।
বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত এক দিনে যে তিনজনের মৃত্যু হয়েছে তাদের ৩ জন পুরুষ ও ৩ জন নারী।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। আর এর ১০ দিন পর প্রথম মৃত্যুর খবর আসে। এরপর কয়েক মাস মৃত্যু ও শনাক্ত ঊর্ধ্বগতিতে থাকার পর গত বছরের শেষ দিকে এসে তা অনেকটা কমে যায়। চলতি বছরের প্রথম তিন মাস অনেকটা নিয়ন্ত্রণে ছিল করোনা পরিস্থিতি। তবে মার্চের শেষ দিক থেকে দেশে বাড়তে থাকে করোনার প্রকোপ। এটাকে বিশেষজ্ঞরা করোনার দ্বিতীয় ধাক্কা বলে জানান।

গত এপ্রিল মাস থেকে বাড়তে থাকা করোনার প্রকোপ চরম আকার ধারণ করে জুলাইয়ে। এই মাসে এক দিনে সর্বোচ্চ ২৬৪ জন মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর। এছাড়া দিনে শনাক্তের সংখ্যাও ১৫ হাজার ছাড়ায়। তবে আগস্টের শেষ দিক থেকে করোনার প্রকোপ কমতে থাকে। সেপ্টেম্বর মাস পুরোটাই করোনার প্রকোপ নিম্নমুখী ছিল। অক্টোবরেও তা অব্যাহত রয়েছে।

দেশে করোনা পরিস্থিতি মোটামুটি নিয়ন্ত্রণে চলে এসেছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তবে সংস্থাটি স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর জোর দিয়েছে। করোনার দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট ওমিক্রন যেকোনো সময় পরিস্থিতি আরও জটিল করতে পারে বলেও সতর্ক করেছে স্বাস্থ্য অধিদপ্তর।



Comments are Closed

error: Content is protected !!
%d bloggers like this: