সোমবার, সেপ্টেম্বর ২৩, ২০২৪

এবার আন্তর্জাতিক সম্মেলনে আমন্ত্রণ পেলো তালেবান সরকার

আগামী ১৯ ডিসেম্বর ইসলামাবাদে ওআইসি’র শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আর এই সম্মেলনে অংশগ্রহণের আমন্ত্রণ পেয়েছে আফগানিস্তানের তালেবান সরকার।

এর মাধ্যমে প্রথমবারের মতো কোন আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিতে যাচ্ছে আফগানিস্তানের ক্ষমতায় থাকা তালেবান সরকার। আগস্টের মাঝামাঝি ক্ষমতা পাবার পর থেকে এখন পর্যন্ত আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি তালেবান। আমন্ত্রণ আসেনি কোন বৈশ্বিক সম্মেলন থেকেও। তবে সেই অচলাবস্থার কাটছে খুব দ্রুত।
পাকিস্তানের গণমাধ্যমগুলো জানিয়েছে, মুসলিম দেশগুলোর শীর্ষ নেতাদের পাশাপাশি আমেরিকা, রাশিয়া, ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়ন এবং মানবাধিকার সংগঠনগুলোকে আসন্ন সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সেন্টার ফর স্ট্রাটেজিক স্টাডিজের চেয়ারম্যান ওয়ালিউল্লাহ শাহিন জানান, ‘এবারের ওআইসি’র শীর্ষ সম্মেলনে আফগানিস্তানের অর্থনীতি, দেশটির আর্থিক ও ব্যাংকিং ব্যবস্থা, বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে তালেবানের সরকারের সম্পর্ক স্বাভাবিকীকরণ ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা হবে।’

উল্লেখ্য, গত ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা গ্রহণ করলেও এখন পর্যন্ত আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পায়নি তালেবান সরকার। তবে আসন্ন ওআইসি’র এই শীর্ষ সম্মেলনে তালেবানের অংশগ্রহণ এই গোষ্ঠীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের পথে এক ধাপ অগ্রগতি বলে মনে করা হচ্ছে।



Comments are Closed

error: Content is protected !!
%d bloggers like this: