সোমবার, সেপ্টেম্বর ২৩, ২০২৪

সরকারি চাকরি পেলেন জোড়া লাগানো দুই ভাই, বেতনও ২ জনের

শরীর জোড়া লাগা অবস্থায় জন্ম হয়েছে তাদের। অর্থাৎ, একই শরীরে দু’জন মানুষ। এভাবেই কেটে গেছে ১৯ বছর। জীবিকার তাগিদে চাকরির জন্য তারা মুখিয়ে ছিলেন। অবশেষে সরকারি চাকরি পেলেন তারা, বেতনও দুইজনের।

বিরল এই ঘটনাটি ঘটেছে ভারতের পাঞ্জাবের অমৃতসরে। সংযুক্ত যমজ দুই ভাই হলেন, সোহনা এবং মোহনা সিং। শারীরিক প্রতিকূলতাকে জয় করে তারা চাকরি পেয়েছেন পাঞ্জাব স্টেট পাওয়ার করপোরেশন লিমিটেডে (পিএসপিসিএল)। ১০ হাজার করে মোট ২০ হাজার টাকা বেতন পাবেন তারা।

ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজারের প্রতিবেদনে জানা গেছে, ছোটবেলায় থেকেই পড়াশোনায় ভালো দুই ভাই। স্কুলের পাঠ শেষ করে ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা করছিলেন। তখন থেকেই তারা কর্তৃপক্ষের নজরে ছিলেন। পড়া শেষ হতেই তাদের নিযুক্ত করেছে রাজ্য বিদ্যুৎ অধিদপ্তর।

বিদ্যুৎ বিভাগের কর্মকর্তা রবীন্দ্র কুমার বলেন, সোহনা এবং মোহনা বৈদ্যুতিক যন্ত্রাংশের দেখাশোনা করবেন। তাদের অভিজ্ঞতার ভিত্তিতেই এই কাজে নিযুক্ত করা হয়েছে।

পাঞ্জাব সরকারকে ধন্যবাদ জানিয়ে দুই ভাই বলেন, চাকরি পেয়ে আমরা অত্যন্ত খুশি। পঞ্জাব সরকারকে ধন্যবাদ এই সুযোগটি দেওয়ার জন্য।

জানা গেছে, ২০০৩ সালে ভারতের রাজধানী দিল্লিতে জন্ম দুই ভাইয়ের। জন্ম থেকেই তাদের মাথা, হাত, শিরদাঁড়া ও হৃৎপিণ্ড আলাদা, কিন্তু শরীরের নিচের অংশ একটাই। মাত্র দুই মাস বয়সে তাদের বাবা-মা তাদের ছেড়ে দিয়েছিলেন এবং পাঞ্জাবের অমৃতসরের উপকণ্ঠে পিঙ্গলওয়ারা চ্যারিটেবল সোসাইটি তাদের নিয়ে গিয়েছিল। দিল্লি এমসের চিকিৎসকেরা অস্ত্রোপচার করে তাদের আলাদা করার চেষ্টা করলেও শারীরিক জটিলতার কারণে সক্ষম হননি।

এর পর তারা এভাবেই বড় হতে থাকেন। স্কুলের পাঠ শেষ করে ডিপ্লোমা করেন। অতঃপর সরকারি চাকরি। শারীরিক প্রতিবন্ধকতা নিয়েও যে এগিয়ে চলা যায়, তা দেখিয়ে দিলেন সোহনা এবং মোহনা।



Comments are Closed

error: Content is protected !!
%d bloggers like this: