সোমবার, সেপ্টেম্বর ২৩, ২০২৪

আমেরিকায় সেবামূলক কাজে অন্যদের চেয়ে এগিয়ে মুসলিমরা : জরিপ

দাতব্য কাজে আমে’রিকার মুসলিম অমুসলি’মদের চেয়ে বেশি অর্থ ব্যয় করে’ছেন বলে’ একটি জরিপ থেকে জানা যায়। ২০২১ সালের মুসলিমদের অর্থ উপা’র্জন ও মানবসে’বামূলক দা’নের ওপর জরিপ করে এ তথ্য জানিয়েছে যু’ক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা ইউনি’ভার্সিটি লিলি ফ্যামিলি স্কুল অফ ফিলানথ্রপি। মুস’লিম ফিলানথ্রপি ইনিশি’য়েটিভ (এমপিআই) ও ইসলামিক রিলি’ফ ইউএসএ যৌথভাবে এ জরিপ পরিচা’লনা করে।

মার্কিন সংবাদ মা’ধ্যম ওয়া’শিংটন পো’স্টের প্রতিবেদন থেকে জানা যায়, আমে’রিকায় বস’বাসরত মোট জ’নসংখ্যার মা’ত্র এক শতাংশ মুসলিম।

এমনকি অ’ন্যদের চেয়ে গড়ে মুসলিমদের আয়ও কম। তদুপরি ২০২১ সা’লের জরিপে দেখা যায়, আমেরি’কান মুসলি’মদের ব্যক্তি’গত দানের পরিমাণ মো’ট দানের ১ দশ’মিক ৪ শতাংশ।

আমেরি’কায় মুসলি’মরা সব’চেয়ে ক্র’মবর্ধ’মান ও বৈচি’ত্রময় সং’খ্যালঘু জনগোষ্ঠী। এক বছরে তারা নানা ধরনের অনুদানে চার ‘দশমিক তিন বিলি’য়ন ড’লার ব্যয় করে’ছেন।

প্রতি’বেদনে আরো বলা হয়, একজন ফি’লানথ্রপি স্কলার হিসেবে একথা বলা যায়, অনুসন্ধানগুলো কেবল এ কা’রণেই তাৎপ’র্যপূর্ণ নয় যে এবারই প্রথম ক্ষুদ্র ও অত্য’ন্ত বৈচি’ত্র্যময় জনগো’ষ্ঠীর দানের আকার ও সুযোগ দেখা গেল। বরং মার্কিন মুসলি’মরা প্রতি’নিয়ত নানা ধরনের বৈষম্যের সম্মুখী’ন হ’ওয়ার পরও তারা দাত’ব্য কা’জে এগিয়ে৷

জরিপ পরিচাল’নায় যুক্তরা’ষ্ট্রের অ’লাভজনক মানবিক ও অ্যাডভো’কেসি প্রতি’ষ্ঠান ইস’লামিক রিলিফ ইউএসএ ‘অংশীদার হিসেবে কা’জ করে।

এতে যুক্তরা’ষ্ট্রের দুই হা’জারের বে’শি নাগরিকের ওপর জ’রিপ করা হয়। যা’দের প্রায় অর্ধেক ছিলেন মুসলিম। ২০২১ সা’লের ১৭ মার্চ থেকে ৭ এপ্রিল পর্যন্ত এসএসআ’রএস গবে’ষণা সংস্থা এ জ’রিপ চালায়।

জরিপে অং’শগ্রহণকারীরা তাদের বিশ্বাসের রীতিনীতি, দান প্রথা, স্বেচ্ছাসেবক কাজ ও কোভিড-১৯ এর ব্যাপারে উদ্বেগসহ সংশ্লিষ্ট বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়ে’ছেন। অর্থনৈতিক রাজনৈতিক অনিশ্চয়তা এবং আর্থিক অবস্থা তাদের দান ও স্বেচ্ছসেবা কাজে কীভাবে উৎসাহ যোগায় তা অনুসন্ধান করা হয়। এছাড়াও বৈষম্যের সম্মুখীন হয়েছে কিনা ও সমাজে বৈষম্যের মাত্রা সম্পর্কেও অনুসন্ধান করা হয়।

জরিপে দেখা যায়, ২০২০ সালে আমেরি’কান মুসলিমরা অন্যদের চেয়ে বে’শি’ দান করেছেন। তারা গড়ে ৩ হা’জার দুই ড’লার দান করেছেন। অপরদিকে অন্যরা এক হাজার ৯০৫ ড’লার দান করেছেন।

দা’নের ছয় দশকিম চার শতাংশ ধর্মীয় গবেষ’ণায় ব্যয় করেন মুসলিমরা। একই খাতে অন্যরা চার শতাংশ ব্যয় করেন। মুসলিম’দের বিপুল পরি’মাণ দান ইসলাম’ভীতি, মুসলিম’দের প্রতি ঘৃণা ও বিদ্বেষ’মূলক কার্যক্রম প্রতিরো’ধে সহা’য়তা করবে সংশ্লিষ্টরা মনে করছেন।

সূত্র : ওয়াশিংটন পোস্ট



Comments are Closed

error: Content is protected !!
%d bloggers like this: