শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

নিজস্ব প্রতিনিধিঃ

রুশ সেনাদের বিষ প্রয়োগের অভিযোগ

ইউক্রেনের বিরুদ্ধে বিষ প্রয়োগের অভিযোগ এনেছে রাশিয়া। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, জুলাইয়ের শেষ দিকে ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় জাপোরিজ্জিয়ায় রুশ নিয়ন্ত্রিত অংশে রাশিয়ার কিছু সেনাদের বিষ প্রয়োগ করা হয়েছে। রবিবার (২১ আগস্ট) আলজাজিরা তাদের প্রতিবেদনে এখবর জানিয়েছে।

রাশিয়া বিবৃতিতে দাবি করেছে, গত ৩১ জুলাই গুরুতর অসুস্থ হয়ে পড়ার পর বেশ কয়েকজন সেনাকে একটি সামরিক হাসপাতালে নেওয়া হয়। তাদের দেহ পরীক্ষা করে ‘বোটুলিনাম টক্সিন টাইপ বি’ বিষের উপস্থিতি পাওয়া গেছে। এ অবস্থায় কিয়েভের বিরুদ্ধে ‘রাসায়নিক সন্ত্রাসের’ অভিযোগ এনেছে মস্কো।

যদিও শনিবার রুশ সেনাদের ওপর বিষয় প্রয়োগের বিষয়টি অস্বীকার করে ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক উপদেষ্টা বলেন, রুশ বাহিনী মেয়াদোত্তীর্ণ টিনজাত মাংস খাওয়ায় কথিত বিষক্রিয়া হতে পারে।

রাশিয়ার কতজন সেনা বিষক্রিয়ায় ভুগেছিলেন এবং তাদের অবস্থা এখন কী তা বিস্তারিত জানায়নি রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। এমনকি যথাযথ প্রমাণও উপস্থাপন করেনি। তবে সেনাদের থেকে সংগ্রহীত নমুনা ল্যাবরেটরি পরীক্ষার জন্য রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ সংস্থায় (ওপিসিডাব্লিউ) পাঠাবে বলে জানিয়ছে রাশিয়া।



Comments are Closed

error: Content is protected !!
%d bloggers like this: