শুক্রবার, ফেব্রুয়ারি ২৩, ২০২৪

ইতালির পথে বাঘার আম

ইতালির পথে বাঘার আম

রাজশাহী: পশ্চিম ইউরোপের দেশ ইতালি। প্রথমবারের মতো রাজশাহীর বাঘা উপজেলা থেকে আগাম জাতের গুটি (চোষা আম) আম যাচ্ছে সুদূর ওই দেশে।

বৃহস্পতিবার (৪ মে) সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে বিমান বাংলাদেশের একটি ফ্লাইটে করে প্রথমবারের মতো ইতালি পাঠানো হবে রাজশাহীর গুটি জাতের আমের এ প্রথম চালান।

রাজধানী ঢাকার রপ্তানিকারক প্রতিষ্ঠান আদব ইন্টারন্যাশনালের মাধ্যমে বৃহস্পতিবার (৪ মে) এ আম ইতালি পাঠানো হচ্ছে। এ উদ্দেশে বুধবার (৩ মে) সন্ধ্যায় রাজশাহীর বাঘা থেকে ৩০০ কেজি আম ঢাকায় পাঠানো হয়েছে।

রাজশাহীর বাঘা উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান বলেন, তার উপজেলার আম উৎপাদনকারি প্রতিষ্ঠানের মধ্যে উল্লেখযোগ্য নাম হচ্ছে সাদিয়া এন্টারপ্রাইজ। এ প্রতিষ্ঠানের মালিক শফিকুল ইসলাম ছানা এবার ইতালিতে আম পাঠাচ্ছেন। এর জন্য প্রথম চালান হিসেবে ৩০০ কেজি আম প্যাকেজিং করে বুধবার সন্ধ্যায় রাজধানী ঢাকায় পাঠিয়েছেন। আজ সন্ধ্যায় সে আম আদব ইন্টারন্যাশনালের মাধ্যমে ঢাকা থেকে ইতালিতে পাঠানো হবে। আমগুলো দেশি গুটি জাতের চোষা আম। আগামজাতের এ গুটি বা চোষা আম প্রথমবারের মতো ইতালি যাচ্ছে বলেও এ সময় উল্লেখ করেন রাজশাহীর বাঘা উপজেলার এ কৃষি কর্মকর্তা।

এদিকে রাজশাহীর বাঘা উপজেলা অন্যতম আম উৎপাদনকারী প্রতিষ্ঠান সাদিয়া এন্টারপ্রাইজের মালিক শফিকুল ইসলাম ছানা বলেন, গুটি বা চোষা জাতের আম অনেকটা আগামই উৎপাদন হয়। খেতেও খুব স্বাদের। তাই অন্য আম এখন বাজারে না থাকায় মৌসুমের শুরুতেই স্থানীয়ভাবে এর চাহিদা বেশি থাকে। আর এ আম এবারই প্রথম দেশের সীমনা পেরিয়ে বাইরের কোনো দেশে রপ্তানির করা হচ্ছে। এটি প্রথম চালান। তবে আরও বেশ কিছু চালান রপ্তানির চেষ্টা করছেন। এটি সম্ভব হলে নতুন দৃষ্টান্ত স্থাপন হবে।

এক প্রশ্নের জবাবে শফিকুল ইসলাম ছানা বলেন, এ প্রথম চালানের মোট ৩০০ কেজি আম তার এখান থেকেই যাচ্ছে। রাজশাহীর এ আম ১০০ টাকা কেজি দরে রপ্তানির করছেন। তার প্রত্যাশা এ আম আরও রপ্তানি করা যাবে।

এছাড়া ঢাকার রপ্তানিকারক প্রতিষ্ঠান আদব ইন্টারন্যাশনালের মালিক ইসমাইল হোসেন সাগর জানান, বাইরের দেশের আম পাঠাতে বিভিন্ন ধাপ পেরুতে হয়। এগুলো আনুষ্ঠানিকতা প্রায় শেষ। সব কিছু ঠিক থাকলে আজ সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে যাত্রীবাহী বিমানে রাজশাহীর বাঘা উপজেলা থেকে আসা আম ইতালিতে যাবে



Comments are Closed

error: Content is protected !!
%d bloggers like this: