রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪

যুদ্ধ যেকোনও সময় শুরু হতে পারে: তাইওয়ানকে চীনের হুঁশিয়ারি

বিদেশ ডেস্ক:
তাইওয়ানের সঙ্গে সম্পর্কের অবনতির পরিপ্রেক্ষিতে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে হুঁশিয়ারি জানিয়ে বলা হয়েছে, যুদ্ধ বাস্তব এবং তা যেকোনও সময় শুরু হতে পারে। দুই দেশের সম্পর্কে গত ৪০ বছরের মধ্যে সবচেয়ে উত্তেজনা বিরাজ করা অবস্থায় চীনা মিডিয়ায় এমন কথা বলা হলো।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের সম্পাদকীয়তে যখন এই হুঁশিয়ারির কথা তুলে ধরা হলো তখন দ্বীপ রাষ্ট্রের ওপর সামরিক ভয় দেখানোর কর্মকাণ্ড বৃদ্ধি করেছে।

সম্পাদকীয়তে তাইওয়ানের প্রতি যুক্তরাষ্ট্র ও জাপানের সমর্থন জানানোর বিষয়ে আপত্তি তুলে ধরা হয়েছে। এই সমর্থনকে কৌশলগত সংঘর্ষ, যা দিন দিন আরও বেশি উদ্ধত হয়ে উঠছে বলে উল্লেখ করেছে সংবাদমাধ্যমটি।

হুঁশিয়ারি জানিয়ে তাইওয়ান ও দেশটির মিত্রদের বলা হয়েছে, আগুন নিয়ে খেলা না করার জন্য। কারণ, চীনা মূল ভূখণ্ড তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে শক্তি প্রদর্শনের প্রস্তুতি যেকোনও সময়ের তুলনায় অনেক বেশি শক্তিশালী।

পর পর চার দিন ধরে চীনা সামরিক বিমান ‘রেকর্ড সংখ্যায়’ তাইওয়ানের বিমান প্রতিরক্ষা অঞ্চলে ঢুকে পড়ে। বুধবার তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী চিউ কুয়ো-চেং বলেছেন, চীনের সঙ্গে তাইওয়ানের উত্তেজনা গত ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে দুর্ঘটনাক্রমে উভয় পক্ষের মধ্যে সংঘাত বেধে যেতে পারে।

চীন-তাইওয়ান বিরোধের সূত্রপাত ১৯২৭ সালে। ওই সময়ে চীনজুড়ে ছড়িয়ে পড়ে গৃহযুদ্ধ। ১৯৪৯ সালে মাও সেতুংয়ের নেতৃত্বাধীন কমিউনিস্ট বিপ্লবীরা জাতীয়তাবাদী সরকারকে উৎখাতের মধ্য দিয়ে এ গৃহযুদ্ধের অবসান ঘটায়। জাতীয়তাবাদী নেতারা পালিয়ে তাইওয়ানে যান। এখনও তারাই তাইওয়ান নিয়ন্ত্রণ করে। প্রাথমিকভাবে ওই সময় যুদ্ধ বন্ধ হলেও উভয় দেশই নিজেদের চীনের দাবিদার হিসেবে উত্থাপন শুরু করে। তাইওয়ানভিত্তিক সরকার দাবি করে, চীন কমিউনিস্ট বিপ্লবীদের দ্বারা অবৈধভাবে দখল হয়েছে। আর বেইজিংভিত্তিক চীন সরকার তাইওয়ানকে বিচ্ছিন্নতাকামী প্রদেশ হিসেবে বিবেচনা করে।



error: Content is protected !!
%d bloggers like this: