রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪

কারিগরি শিক্ষার প্রসারে বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় কারিগরি শিক্ষার প্রসার ও এর জনপ্রিয়তা বাড়াতে সরকারের পাশাপাশি বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষা সহায়তা কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার (১২ অক্টোবর) জাহেদী ফাউন্ডেশন আয়োজিত যশোর পলিটেকনিক ইনস্টিটিউটে ‘নাহিদা জাহেদী ল্যাবরেটরি ভবন’ নির্মাণকাজের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রীর পক্ষে যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ ‘নাহিদা জাহেদী ল্যাবরেটরি ভবন’-এর ফলক উন্মোচন করেন।

অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী করে শিক্ষাক্রম প্রণয়ন ও বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। পরিবর্তিত শিক্ষাক্রমের লক্ষ্য অর্জনে ল্যাবরেটরি গুরুত্বপূর্ণ অবদান রাখবে।’

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘অন্যান্য উদ্যোগের পাশাপাশি দক্ষতাভিত্তিক কারিগরি শিক্ষার মাধ্যমে রূপকল্প-২০৪১ বাস্তবায়নের দিকে এগিয়ে যাচ্ছে সরকার। চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী করে শিক্ষাক্রম প্রণয়ন ও বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। পরিবর্তিত শিক্ষাক্রমের লক্ষ্য অর্জনে দরকার হাতে-কলমে শেখা। এজন্য ল্যাবরেটরি গুরুত্বপূর্ণ অবদান রাখবে।’

শিক্ষা মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাহেদী ফাউন্ডেশনের নিজস্ব অর্থায়নে ল্যাবরেটরি নির্মাণ দেশের উন্নয়নে সহায়তার একটি অনন্য উদ্যোগ আখ্যায়িত করে শিক্ষামন্ত্রী দেশের বিত্তবানদের এ ধরনের জাতি গঠনমূলক মহৎ কাজে এগিয়ে আসার আহ্বান জানান।

ডা. দীপু মনি অনুষ্ঠানে বলেন, ‘এই ল্যাবরেটরি শিক্ষার্থীদের বাস্তব জ্ঞান ও কর্মসংস্থানের উপযোগী দক্ষতা অর্জনে সহায়তা করবে।’

অনুষ্ঠানে বক্তব্য রাখেন যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. মো. হেলাল উদ্দিন এবং জাহেদী ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নাসের শাহরিয়ার জাহেদী।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, পরিবেশবান্ধব নকশা অনুযায়ী জাহেদী ফাউন্ডেশন যশোর পলিটেকনিক ইনস্টিটিউটে একটি ছয়তলা ভবন নির্মাণ করবে, যেখানে ১২টি আধুনিক সুবিধা-সংবলিত ল্যাবরেটরি থাকবে। ছয় মাসের মধ্যে এটির নির্মাণকাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।



Comments are Closed

error: Content is protected !!
%d bloggers like this: