রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪

ফের চার বিভাগে করোনায় মৃত্যু নেই

প্রায় ১ সপ্তাহের ব্যবধানে আবারও দেশে করোনাতে আক্রান্ত হয়ে মৃত্যু কমে এক অঙ্কে এসেছে। স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় (১৩ অক্টোবর সকাল ৮টা থেকে ১৪ অক্টোবর সকাল ৮টা পর্যন্ত) করোনাতে আক্রান্ত হয়ে দেশে মারা গেছেন সাতজন।

মারা যাওয়া সাতজনের মধ্যে ঢাকা বিভাগের আছেন তিনজন, চট্টগ্রাম বিভাগের দুইজন আর রাজশাহী ও খুলনা বিভাগের আছেন একজন করে। দেশের আট বিভাগের মধ্যে বাকি চার বিভাগ – বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে এ সময়ে করোনাতে আক্রান্ত হয়ে কেউ মারা যাননি।

এর আগে গত ৮ অক্টোবর একদিনে করোনাতে আক্রান্ত হয়ে সাত জনের মৃত্যুর কথা জানিয়েছিল অধিদফতর। আর সেদিনই সাত মাস পর করোনায় একদিনে সর্বনিম্ন মৃত্যু দেখেছে দেশ। সেই সঙ্গে অতিসংক্রমণশীল ডেল্টা ভাইরাসের তাণ্ডবের পর সেদিনেই প্রথম মৃত্যুও নেমে আসে ১০-এর নিচে।

প্রসঙ্গত, মার্চ মাসের পর থেকে করোনায় দৈনিক মৃত্যু ক্রমেই বাড়তে থাকে। করোনাভাইরাসের ডেল্টা ধরনের দাপটের মধ্যে জুলাই মাসে দৈনিক মৃত্যু দুইশর ঘর ছাড়িয়ে যায়। গত আগস্ট মাসের দুই দিন ভাইরাসটিতে সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যু হয়। তবে গত কিছুদিন ধরে সংক্রমণের হার কমার সঙ্গে সঙ্গে দৈনিক মৃত্যুর সংখ্যাও কমছে।

ডেল্টার তাণ্ডবের পর গত ২৩ সেপ্টেম্বর দেশে প্রথমবারের মতো তিন বিভাগে করোনাতে আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয়নি বলে জানায় স্বাস্থ্য অধিদফতর। সেদিন ২৪ জনের মৃত্যুর কথা জানিয়ে অধিদফতর জানিয়েছিল দেশের আট বিভাগের মধ্যে রাজশাহী, বরিশাল এবং ময়মনসিংহ বিভাগে গত ২৪ ঘণ্টায় কারও মৃত্যু হয়নি।

এরপর থেকে প্রায় প্রতিদিনই কোনও না কোনও বিভাগ করোনায় মৃত্যুহীন থাকছে। তিন বিভাগ থেকে মৃত্যুহীন বিভাগের তালিকা বেড়ে চার সংখ্যায় উন্নীত হয় গত ২৯ সেপ্টেম্বর। সেদিন ১৭ জনের মৃত্যুর কথা জানায় অধিদফতর। সেদিনই প্রথম চার মাস পর করোনাতে মৃত্যু ২০ এর নিচে নেমে আসে। সেই সঙ্গে বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহে করোনাতে আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয়নি। এভাবে এখন প্রতিদিনই এক বা একাধিক বিভাগে এখন করোনাতে মৃত্যুহীন দিন দেখা যাচ্ছে।



Comments are Closed

error: Content is protected !!
%d bloggers like this: