সোমবার, সেপ্টেম্বর ২৩, ২০২৪

মেসির সপ্তম ব্যালন ডি’অর ঘিরে নতুন বিতর্ক

সপ্তমবারের মতো ফুটবল বিশ্বের অন্যতম সেরা অ্যাওয়ার্ড ব্যালন ডি’অর জিতেছেন লিওনেল মেসি। আগের ছয়বার যে অভিজ্ঞতার শিকার হতে হয়নি মেসিকে, এবার সেই অভিজ্ঞতার শিকার হচ্ছেন আর্জেন্টাইন এই সুপারস্টার। মেসি ব্যালন ডি’অর জেতায় এই পুরস্কারের উপর থেকে আস্থা হারিয়ে বসেছেন ফুটবল তারকা ও বিশ্লেষকরা।

২০২০-২১ মৌসুমের পারফরম্যান্স বিবেচনায় ব্যালন ডি’অরের জন্য মনোনীত হন মেসি। পোলিশ ফুটবলার রবার্ট লেভানদোভস্কির সঙ্গে ৩৩ ভোটের ব্যবধানে জিতেন তিনি। যদিও যোগ্য ব্যক্তির হাতে পুরস্কার উঠেনি বলে মন্তব্য করেছেন লিভারপুলের কোচ ইয়ার্গুন ক্লপ, লোথার ম্যাথাউস, ইকার ক্যাসিয়াসসহ অন্যান্য ফুটবল বিশ্লেষকরা।

মূলত ইউরোপের নামকরা ক্রীড়া সংবাদকর্মী ও ফুটবল কোচ, বিশ্লেষকদের ভোটের মাধ্যমে প্রতি বছরের ব্যালন ডি’অর জয়ীকে নির্বাচন করে আয়োজক প্রতিষ্ঠান ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। গত বছর দুর্দান্ত খেলা লেভানদোভস্কির ভাগ্য পোড়ায় করোনাভাইরাসে। সংক্রমণের কথা চিন্তা করেই গত আসরে পুরস্কৃত করেনি সংস্থাটি। যার কারণে লেভানদোভস্কি সেবার যোগ্য হয়েও পুরস্কার জিততে পারেনি। এবার আর্জেন্টিনাকে ২৮ বছরের আক্ষেপ ঘুছিয়ে কোপার শিরোপা জেতানোয় পুরস্কার উঠে মেসির হাতে।

ব্যালন ডি’অর বিতর্কে গা ভাসিয়ে লিভারপুলের সাবেক স্কটিশ ফুটবলার স্টিভ নিকোল বলেন, এটা সত্যি বোকামির পরিচয় দিয়েছে। কোনোভাবেই মেসি এবার এই পুরস্কারের যোগ্য নয়। আপনি যদি ট্রফি হিসেবে করেন, তাহলে মেসির এক কোপা আমেরিকা ট্রফির বিপরীতে ইউরো ও চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে জর্জিনিয়ো। সেই বিবেচনায় পুরস্কার তার পাওয়া উচিত, মেসির নয়।

লিভারপুলের কোচ ক্লপ বলেন, আমি সত্যি নিশ্চিত নয় এটি সঠিক ব্যক্তির হাতে উঠেছে কি না। অনবদ্য প্রতিভার জন্য আপনি আজন্ম এই পুরস্কার মেসিকে দিয়ে দিতে পারেন। কিন্তু এবার এটা রবার্ট লেভানডোভস্কির প্রাপ্য ছিল।

যদিও লেভানদোভস্কি গত আসরে যোগ্য হয়েও পুরস্কার না জেতায় খানিকটা হতাশ হয়েছে মেসিও। তবে মেসির পাওয়াকে কোনভাবে সমর্থন দিচ্ছেন না রিয়াল মাদ্রিদের লিজেন্ড ও স্প্যানিশ সাবেক গোলরক্ষক ইকার ক্যাসিয়াস। তিনি বলেন, ‘ফুটবল পুরস্কারে বিশ্বাস করা আমার পক্ষে কঠিন হয়ে উঠেছে’

জার্মানের সাবেক অধিনায়ক লোথার মতে, ব্যালন ডি’অর লেভানদোস্কির চেয়ে বড় দাবিদার আর কেউই ছিল না। দলটির বর্তমান তারকা থমাস মুলারও এটাকে সহজভাবে না নিয়ে লেভানদোভস্কির ফুটবল গুণাবলি দেখতে বার্সেলোনার সঙ্গে চ্যাম্পিয়নস লিগের চলতি আসরের ফিরতি ম্যাচ দেখার আমন্ত্রণ জানিয়ে রেখেছেন।

‌২০২০ সালটা রেকর্ড বইয়ে নতুন করে লিখেছেন লেভানদোভস্কি। জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখের হয়ে চ্যাম্পিয়নস লিগ, জার্মান কাপ ও জার্মান সুপার কাপ জেতানোর মূল কারিগর ছিলেন তিনি। বুন্দেসলিগা জয়ের পথে গড়েছেন অনন্য গোলের রেকর্ড। ৪১ গোল করে গার্ড মুলারকে পেছনে ফেলে ভেঙেছেন বুন্দেসলিগায় এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড। এ মৌসুমেও পোলিশ এই স্ট্রাইকার আছেন দারুণ ছন্দে। এখন পর্যন্ত বায়ার্নের হয়ে ২০ ম্যাচ খেলে করেছেন ২৫ গোল।



Comments are Closed

error: Content is protected !!
%d bloggers like this: