শনিবার, এপ্রিল ২০, ২০২৪

সাতক্ষীরায় প্রশাসনের হস্তক্ষেপে বাল্যবিয়ে থেকে রক্ষা পেল স্কুল ছাত্রী

সাতক্ষীরা সংবাদদাতা:
সাতক্ষীরা সদর উপজেলা প্রশাসনের সহযোগিতায় লাবসা ইউনিয়নের খেজুরডাঙ্গা গ্রামের এক স্কুল ছাত্রীকে বাল্যবিয়ের হাত থেকে রক্ষা করা হয়েছে। পারিবারিকভাবে শুক্রবার (২১ জানুয়ারি) বিকালে এই বিয়ের আয়োজন করা হয়।

জানা যায়, সাতক্ষীরা সদর উপজেলার লাবসা ইউনিয়নের খেজুরডাঙ্গা এলাকার মিলন সরদারের দ্বিতীয় মেয়ে সাদিয়া সুলতানা কেয়া (১৫) এর সাথে একই উপজেলার খড়িবিলা এলাকার হাসান মিস্ত্রিও ছেলে সিদ্দিকুর রহমান (১৭) এর বিয়ের আয়োজন করে। খবর পেয়ে শুক্রবার বিকালে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা তুজ জোহরার নেতৃত্বে বাল্যবিয়ে প্রতিরোধ কমিটির সদস্যরা খেজুরডাঙ্গা গ্রামে গিয়ে মিলন সরদারের মেয়ে সাদিয়া সুলতানা কেয়া (১৫) এর বাল্যবিয়ে বন্ধ করেন।

এসময় মেয়ের পিতা মিলন সরদারকে বাল্যবিয়ে আইন (৮) এর ধারায় ভ্রামম্যাণ আদালতের মাধ্যমে জরিমানা করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা তুজ জোহরা। একই সাথে ১৮ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত মেয়েকে বিয়ে না দেওয়ার জন্য মেয়ের পিতার কাছ থেকে লিখিত মুচলেকা নেওয়া হয়।

এসময় মেয়েকে স্কুল কলেজে লেখাপড়া করার পরামর্শ দিয়ে নির্বাহী কর্মকর্তা ফাতেমা তুজ জোহরা বলেন, কোনো পিতা-মাতা যদি ১৮ বছর নিচে মেয়ে ও ২১ বছর নিচে ছেলে বিয়ে দেয় তাহলে সাথে সাথে প্রশাসনকে খবর দিবেন অথবা ইউপি চেয়ারম্যান ও মেম্বরকে জানাবেন। ছেলে মেয়েদের বাল্যবিয়ে দেওয়া দন্ডীয় অপরাধ যোগ্য। কোন পিতা মাতা ১৮ বছর নিচে মেয়ে ও ২১ বছর নিচে ছেলে বিয়ে দিলে উভয় পক্ষকে জেল দেওয়া হবে। এলকায় কোন বাল্যবিয়ে যাতে না হয় সে জন্য সবাইকে সজাগ থাকার আহবান জানিয়ে বাল্যবিয়ে না দিয়ে ছেলে মেয়েদেরকে লেখাপড়া করতে স্কুল- কলেজে পাঠানোর নির্দেশ দেন তিনি।

এসময় সদর থানার পুলিশের সাব-ইন্সপেক্টর দেব কুমার, তৈয়বুর রহমান, লাবসা ইউপি সচিব মতিয়ার রহমান, ইউপি সদস্য মনিরুল ইসলাম, বিশ^জিৎসহ গ্রামপুলিশ উপস্থিত ছিলেন।



Comments are Closed

error: Content is protected !!
%d bloggers like this: