বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪

প্রতিদিনই আঘাত হানছে ভূমিকম্প, ছড়াচ্ছে আতঙ্ক

ডেস্ক রিপোর্ট: ভারতে গত কয়েক দিন ধরেই আ’ঘা’ত হা’নছে মৃদু ভূ’মিকম্প। গত বৃহস্পতি ও শুক্রবারের পর শনিবারও দেশটিতে ভূ’মিকম্পে কেঁপে উঠে। এদিন দেশটির স্থানীয় সময় সকাল ৬ টা ১০ মিনিটে মৃদু কম্পন অনুভূত হয় মিজোরামের চম্পাই এলাকায়। একই দিনে মহারাষ্ট্র্রের পালঘরও কেঁপে ওঠে ভূ’মিক’ম্পে। ভারতের জাতীয় ভূ’মিক’ম্প কেন্দ্র থেকে জানানো হয়েছে, এদিন সকাল ৮টা ২৭ মিনিটে মহারাষ্ট্রের পালঘরে মৃদু ভূমিকম্পের সৃষ্টি হয়।

রিখটার স্কেলে সেটির তীব্রতা ছিল ২ দশমিক ৬। ভূপৃষ্ঠ থেকে উত্‍সস্থলের গভীরতা ছিল মাত্র পাঁচ কিলোমিটার। অন্যদিকে, মিজোরামের চম্পাই এলাকায় অনুভূত হওয়া ভূমিকম্পটির মাত্রা ছিল ৩ দশমিক ৬। মাটি থেকে উত্‍সস্থলের গভীরতা ছিল পাঁচ কিলোমিটার। তবে এত কম মাত্রার কম্পন হওয়ায় এখন পর্যন্ত কোনো ক্ষ’য়ক্ষ’তি বা প্রা’ণহা’নির ঘ’টনা ঘটেনি বলেই জানা গিয়েছে।

শুক্রবার ভোররাত ২টা ৪৩ মিনিটে মৃদু কম্পন অনুভূত হয় হিমালচলের লাহুল-স্পিতি এলাকা। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৩ দশমিক ৩। তবে জাতীয় ভূমিকম্প কেন্দ্র থেকে জানানো হয়েছে, লাহুল-স্পিতিতে ওই সময় একবার নয়, পর পর চারবার কেঁপে উঠেছে। ভোররাত ২টা ২৮ মিনিট থেকে ২টা ৪৪ মিনিট পর্যন্ত ওই এলাকায় ২ দশমিক ১, ২ দশমিক ৪, ২ দশমিক ৫ ও ৩ দশমিক ৩ মাত্রায় কম্পন হয়েছে।

হিমাচল প্রদেশের ধরমশালা থেকে ৬৭ কিলোমিটার উত্তর-উত্তর পূর্বে ভূকম্পন টের পাওয়া যায়। ভূপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার গভীরে ছিল কম্পনের উত্‍সস্থল। গভীর রাতে মৃদু কম্পন হওয়ায় ঘুমের মধ্যে বাসিন্দারা সেইভাবে অনুভব করেননি। তবে ভূমিকম্পের তীব্রতা এতটাই কম ছিল যে এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর মেলেনি।

একই দিনে মৃদু কম্পন অনুভূত হয় উত্তরপূর্ব রাজ্য মণিপুর ও অরুণাচল প্রদেশে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলোজি জানিয়েছে, এদিন ৩ দশমিক ১২ মিনিট নাগাদ ৩ দশমিক ৪ তীব্রতার ভূকম্পন অনুভূত হয় মণিপুরের কামজং জেলায়। উখরুল থেকে ৩৪ কিলোমিটার দক্ষিণে। ভূমিকম্পের উত্‍সস্থল ছিল মাটি থেকে ১০ কিমি গভীরে। সকাল ৮ দশমিক ২৮ মিনিট নাগাদ আবার ভূকম্পন অনুভূত হয় অরুণাচল প্রদেশের তাওয়াংয়ে।

রিখটার স্কেলে তীব্রতা ছিল ৩ দশমিক ০। গত কয়েক সপ্তাহে পর পর কাঁপছে লাদাখ এলাকা। বৃহস্পতিবারও ভূ’মিক’ম্পে কেঁপেছে লাদাখের কারগিলের মাটি। জাতীয় কম্পন কেন্দ্র থেকে জানানো হয়েছে, রিখটার স্কেলে ক’ম্পাঙ্ক ছিল ৪ দশমিক ২। তবে এই ঘটনায় এখনও পর্যন্ত কোনও প্রাণহানি বা ক্ষ’য়ক্ষ’তির খবর মেলেনি। ভূ’মিকম্পটি হয় সকাল ৯টা ২২ মিনিটে। ভূপৃষ্ঠ থেকে ১০ কিমি গভীর ছিল কম্পনের উত্‍সস্থল।

গত কয়েক মাসে একাধিক বার ভূমিকম্প হয়েছে জম্মু-কাশ্মীর, দিল্লি-সহ উত্তর ও উত্তরপূর্ব ভারতে। বিশেষজ্ঞদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে ঘনঘন ভূমিকম্প। গত ৬ মাসের মধ্যে গোটা দেশ বারবার ভূ’মিকম্পে কেঁ’পে উঠছে। বারবার মাটি নড়ে উঠতেই দিল্লিসহ উত্তর ভারত ও উত্তর-পূর্বের বিস্তীর্ণ অংশে জল্পনা শুরু হয়েছে বড় ধরনের কোনো ভূমিকম্প নিয়ে।



Comments are Closed

error: Content is protected !!
%d bloggers like this: